আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উদ্দেশে বলেছেন, সংসদে মাথাছাড়া ধড় পাঠিয়ে কোন লাভ হবে না। তাই কৌশলের রাজনীতি বন্ধ করে শূণ্য হওয়ার আসনে পুনঃনির্বাচনের প্রতিযোগিতায় অংশ নিয়ে আপনিও সংসদে আসার চেষ্টা করুন। কারণ সংসদই হলো আপনাদের একমাত্র পথ।

অতীতের ভুল স্বীকার করে জনগণের কাছে ক্ষমা চাইতে তিনি বিএনপির প্রতিও আহ্বান জানান। মহান মে দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার আইডিইবি আয়োজিত ‘জাতীয় উন্নয়ন সমৃদ্ধির জন্য পেশাজীবী-জনতার ঐক্য’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, খালেদা জিয়া কারাগারে থাকুক এটা আমরাও চাই না। আদালত তাকে মুক্তি দিলে আমাদের কোন আপত্তি থাকবে না।

মোহাম্মদ নাসিম বলেন, ব্যাংকের ঋণখেলাপিদের ক্ষমা করা যাবে না। এটা জনগণের অর্থ। প্রয়োজনে আরো শক্ত হয়ে খেলাপি ঋণের অর্থ আদায় করতে হবে। আওয়ামী লীগ ছাড়া এদেশে আর কেউ আন্দোলন সফল করতে পারে না জানিয়ে তিনি বলেন, দেশে ইতিবাচক রাজনৈতিক ধারা শুরু হয়েছে। তবে সবক্ষেত্রে বিএনপিকে পরাজিত করবে আওয়ামী লীগ।

মোহাম্মদ নাসিম বলেন, একের পর এক রাজনৈতিক ভুল করতে করতে বিএনপি পঁচে গেছে। ২০১৪ সালের নির্বাচনে অংশগ্রহণ না করে তারা ভুল করেছে, আবার ২০১৮ সালে লোক ভাড়া করে তারা নির্বাচনে আসলেন। কিন্তু কী কারণে নির্বাচনের ঠিক আগ মুহূর্তে মাঠ ছেড়ে পালালেন? এখন আবার তাদের সিনিয়র নেতারা চান না, নির্বাচিতরা সংসদে আসুক। মোহাম্মদ নাসিম বলেন, নতুন খোলসে জামায়াত মাঠে আসুক এটা চাই না। তাদের গতিবিধির ওপর নজরদারি বাড়াতে সংশ্লিষ্টদের প্রতি আহŸান জানান তিনি।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম শ্রমিকদের হতাশ না হওয়ার আহŸান জানিয়ে বলেন, একদিন শ্রমিকদের রাজত্ব কায়েম হবে। দেশে দুটি শ্রেণীর মানুষ আছে। একটি লুটেরা শ্রেণী, আরেকটি শোষিত শ্রেণী। মাত্র ১ ভাগ লুটেরা শ্রেণী, শোষিত শ্রেণী ৯৯ ভাগ। তিনি বলেন, সম্প্রতি অর্থমন্ত্রী ঋণ খেলাপিদের সুদ হার কমিয়ে ৯ ভাগে আনার ঘোষণা দিয়েছেন। আর যারা ঋণ খেলাপি নয় তাদের সুদ দিতে হবে ১২ ভাগ। এটার প্রেক্ষিতে সবাই ঋণ খেলাপি হতে চাইবে-এটাই স্বাভাবিক। অর্থমন্ত্রীর আরেকটি বক্তব্যের সমালোচনা করে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, কারোর নিজের সম্পত্তি নয় যে, ঋণ খেলাপিদের ঋণ মাফ করে দিবেন। এটা জনগণের সম্পদ। এটা মাফ করা চলবে না। বৈষম্য কমিয়ে আনতে পাঁচ লক্ষ কোটি টাকা দেশের ইউনিয়ন পর্যায়ে বিলিয়ে দেয়ার প্রস্তাব দেন তিনি।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেন, দেশে ৩৫ ভাগ যুবক, যারা কর্মস্থলে প্রবেশ করতে চায়। কিন্তু তারা কাজ পাচ্ছে না। ঋণ খেলাপিদের ঋণ মাফ করে দেওয়ার বিষয়টির কঠোর সমালোচনা করেন তিনি। জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম বলেন, আমাদের পথ সমৃন নয়, তবে লক্ষ্যে পৌঁছানো অসম্ভবও নয়। কোন জাতি গঠনে গৌরবময় অতীতের প্রয়োজন হয়-যা প্রেরণা দেয়। এটা আমাদের আছে। এখন উন্নয়নের সুফল ঘরে ঘরে পৌঁছাতে প্রকৃত স্বপ্ন দেখতে হবে। যে স্বপ্ন ঘুমাতে দেবে না। যেমনটি একাত্তরে বঙ্গবন্ধু আমাদের স্বপ্ন দেখিয়েছিলেন। আওয়ামী লীগে দ্রুত শুদ্ধি অভিযান চালানোর পরামর্শ দেন তিনি। জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেন, এখনো এদেশে জঙ্গিরা ছোবল মারার চেষ্টা করছে। বিপদ কাটেনি। তাই সতর্ক থাকতে হবে।

আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, গণতন্ত্রী পার্টির প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।  

এদিকে মহান মে দিবস উপলক্ষে বুধবার রাজধানীর রামপুরায় ইনসাব আয়োজিত এক আলোচনা সভা প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম। অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু, ইনসাব কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. আব্দুর রাজ্জাক প্রমুখ বক্তব্য রাখেন