জাজিরা উপজেলার বিলাশপুর ইউনিয়নের সফিকাজীর মোড় পদ্মা নদীর ইলিশ প্রজনন ক্ষেত্র রক্ষার্থে র‌্যাব ক্যাম্প নির্মানের স্থান পরিদর্শন করেন শরীয়তপুর-১ সংসদ সদস্য ইকবাল হোসেন অপু।

আজ মঙ্গলবার সকাল ১০ থেকে ১২ টা পর্যন্ত এলাকার দুটি স্থান পরিদর্শন করেন তিনি।

পরিদর্শন শেষে ইকবাল হোসেন অপু বলেন, আমাদের দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের জাতীয় সম্পদ মা ইলিশ ধরা বন্ধ করার জন্য সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি। আমাদের এলাকার সকল নেতা কর্মীদের ও প্রশাসনকে সম্পূর্ণ সজাগ থাকার জন্য পরামর্শ ও নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা, জাজিরা উপজেলা আওয়ামী লীগের  সভাপতি ও সাধারন সম্পাদক, শরীয়তপুর পৌরসভা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক আমির হোসেন খান, সদর উপজেলা আওয়ামী লীগ এ-র যুগ্ম সাধারণ সম্পাদক জামাল হোসেন ফকির, জাজিরা উপজেলার ভাইস চেয়ারম্যান, জাজিরা উপজেলা আওয়ামী লীগ নেতা বাবুল আকন, উপজেলা কলেজের পৌরসভা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় আজ মঙ্গলবার মধ্যরাত থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২দিন চাঁদপুরসহ সারাদেশের নদ-নদীতে ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। 

নিষেধাজ্ঞার সময় ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, মজুত ও ক্রয়-বিক্রয় সম্পন্ন নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। প্রতিবছর আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরে ইলিশের ডিম ছাড়ার আসল সময়। এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ নদীতে ছুটে আসে। এই সময়কে বিবেচনায় নিয়ে প্রতিবছরের ন্যায় এ বছরও মোট ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার।