যুক্তরাষ্ট্রে ভার্জিনিয়ার ভিয়েনায় অবস্থিত ইনোভেটিভ গ্লোবাল ইউনিভার্সিটি (আইজিইউ) উদ্বোধন করলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একেএম আব্দুল মোমেন।

গতকাল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন তিনি।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে বাংলাদেশি মালিকানায় প্রতিষ্ঠিত প্রথম এই শিক্ষা প্রতিষ্ঠানটি প্রবাসে বাংলা ভাষাভাষীদের জন্য অনন্য এক উদ্যোগ।এখানে যেসব বাংলাদেশী শিক্ষার্থীরা পড়াশুনা করবে তাদের শুধু সার্টিফিকেট নয় চাকুরীর ও গ্যারান্টি রয়েছে।

এ সময় আইজিইউ’র চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবু বকর হানিপ বাংলাদেশ থেকে পড়তে আসতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য প্রতি বছর প্রায় দুই কোটি টাকার শিক্ষা বৃত্তি ঘোষণা করেন। সেই সঙ্গে ডক্টর আবদুল মোমেনের নামে ব্যাচেলর ও মাস্টার্স পর্যায়ে দুটি স্কলারশীপও দেওয়া হবে বলেও জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশের রাষ্ট্রদূত এম. শহীদুল ইসলাম, ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, আইজিইউ প্রফেসর ডক্টর মিখায়েল কব, চিফ ফিনান্সিয়াল অফিসার ফারহানা হানিপ এবং বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষার্থী অমিত গুপ্ত ও নাতালিয়া জ্যাগোন।

এই বিশ্ববিদ্যালয়ে সাইবার সিকিউরিটি বিষয়ে মার্স্টার্স ও সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি এবং বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে মাস্টার্স এবং ব্যাচেলর ডিগ্রি রয়েছে। এ ছাড়া কম্পিউটার ও আইটি বিষয়ে বেশ কিছু সার্টিফিকেট কোর্স রয়েছে। শিগগিরই হেলথ কেয়ার, নার্সিং, ডেটা সায়েন্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়েও বেশ কয়েকটি কোর্স চালুর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্যে রয়েছে বার্ষিক দুই কোটি টাকার স্কলারশিপ। এ নিয়ে সংশ্লিষ্টদের সাথে ইতিমধ্যেই আলোচনা শুরু করেছে ভার্সিটি কর্তৃপক্ষ। এই স্কলারশিপের জন্যে আবেদন করা যাবে www.igu.edu ওয়েবসাইটে।

উল্লেখ্য, গত ১১ ফেব্রুয়ারি কাগজপত্রের স্বাক্ষর-অনুস্বাক্ষর এবং রাষ্ট্রীয় প্রটোকল মেনে বিশ্ববিদ্যালয়ের মালিকানা হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়েছে যা যুক্তরাষ্ট্রেই শুধু নয় সমগ্র প্রবাসে সুধীমহলে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ যুক্তরাষ্ট্রে ‘পিপল এন টেকর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী। এই ইন্সটিটিউটের মাধ্যমে মার্কিন আইটি সেক্টরে গত দেড় দশকে ৭ হাজারের অধিক প্রবাসীকে উচ্চ বেতনে চাকরির ব্যবস্থা করেছেন ইঞ্জিনিয়ার হানিপ। বিজ্ঞন ও প্রযুক্তি নির্ভর দক্ষতায় প্রতিটি শিক্ষার্থীকেই মানব সম্পদ গড়ে তোলার অভিপ্রায়ে ভার্জিনিয়ার ভিয়েনায় আগামীর বাতিঘর হয়ে উঠতে যাচ্ছে সেখানকার ‘ম্যাজিকম্যান খ্যাত প্রকৌশলী আবুবকর হানিপ। এই বিশ্ববিদ্যালয়টি পরিচালনার মধ্য দিয়ে তিনি বাংলাদেশী শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষার সুযোগ প্রদানে নতুন অগ্রযাত্রা রচিত করলেন।