জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথাকে কোট করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যাদের অর্থে আমাদের সংসার চলে তাদের সেবা করুন।

১৯৭৫ সালের ১০ জানুয়ারি জাতীয় পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষ্যে দেওয়া এক বক্তৃতায় বঙ্গবন্ধু বলেছিলেন, “সমস্ত সরকারি কর্মচারীকেই আমরা অনুরোধ করি, যাহাদের অর্থে আমাদের সংসার চলে তাদের সেবা করুন। যাদের জন্য, যাদের অর্থে আজকে আমরা চলছি তাদের যাতে কষ্ট না হয়, তার দিকে খেয়াল রাখুন। যারা অন্যায় করবে আপনারা তাদেরকে অবশ্যই কঠোর হস্তে দমন করবেন। কিন্তু সাবধান একটা নিরপরাধ লোকের উপরও যেন অত্যাচার না হয়। তাতে আল্লাহর আরশ পর্যন্ত কেঁপে উঠবে। আপনারা সেই দিকে খেয়াল রাখবেন। আপনারা যদি অত্যাচার করেন শেষ পর্যন্ত আমাকেও আল্লাহর কাছে তার জবাবদিহি করতে হবে। কারণ আমি আপনাদের নেতা। আমারও সেখানে দায়িত্ব রয়েছে। আপনাদের প্রত্যেকটি কাজের দায়িত্ব শেষ পর্যন্ত আমার ঘাড়ে চাপে, আমার সহকর্মীদের ঘাড়ে চাপে। এজন্য আমাদের কাছে আমার আবেদন রইল, আমার অনুরোধ রইল, আমার আদেশ রইল আপনারা মানুষের সেবা করুন। মানুষের সেবার মতো শান্তি দুনিয়ার আর কিছুতে হয় না। একটা গরীব যদি আপনাকে হাত তুলে দোয়া করে আল্লাহ সেটা কবুল করে নেন।”

মঙ্গলবার (২৭ জুলাই) গণভবনে জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষ্যে জনপ্রশাসনে গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তি-প্রতিষ্ঠানকে পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একথা বলেন।

সরকারি কর্মকর্তাদের অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি সরকারি কর্মকর্তাদের অনুরোধ করব আপনারা জনগণের সেবা করুন। আপনারা ভালো কাজ করলে যেমন পুরস্কার পাবেন, আর যদি অন্যায় কাজ করেন তাহলে তাদের কোনো ছাড় দেওয়া হবে না। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্তা নেওয়া হবে।

টিকা নিয়ে শেখ হাসিনা বলেন, সবাইকে করোনার টিকা প্রয়োগ করা হবে। এক্ষেত্রে আমার দ্রুত সময়ের মধ্যে করোনার টিকা আনার জন্য চেষ্টা করে যাচ্ছি। আমরা টিকা আনতে থাকব এবং একাধারে দিতে থাকব। তবে সব মানুষকে টিকার আওতায় নিয়ে না আসা পর্যন্ত সবাইকে স্বাস্থ্য মেনে চলতে আপনার কাজ করে যাবেন।