দৃশ্যপট পাল্টে গেছে দিন দুয়েক আগেই। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়ে দিয়েছে, শ্রীলঙ্কায় গিয়ে ৭ দিনের বেশি কোয়ারেন্টিনে থাকা সম্ভব নয় টাইগারদের! শ্রীলঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয় ১৪ দিনের কম কোয়ারেন্টিন মানবে না। এরপরই এই সফর নিয়ে দেখা দেয় শঙ্কা। তবে বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর যে হাওয়ায় মিলিয়ে গেল তা নয়। নাটকীয়ভাবে ফের সিদ্ধান্ত আসতেও পারে। সফর নিয়ে টানাপোড়েনের অবসান হয়েও যেতে পারে। নতুন করে টাইগার সফর নিয়ে দেখা দিয়েছে আশার আলো!

তবে সেই অনিশ্চয়তার মেঘ কেটে যাওয়ার ইঙ্গিত দেখা যাচ্ছে। এ অবস্থায় লঙ্কান বোর্ড ৭ দিন করে দুই ধাপে কোয়ারেন্টিন পর্ব শেষ করার প্রস্তাব দিয়েছে। ১৪ দিনের কোয়ারেন্টিন পিরিয়ড কাটাতে হলেও একটা বাড়তি সুবিধা থাকছে মুশফিকুর রহিম-তামিম ইকবালদের। নতুন প্রস্তাবে ৭ দিন দেশ থেকে কোয়ারেন্টিন শেষ করে বাকি ৭ দিন কলম্বোয় শেষ করতে পারবে টাইগাররা।

সফরে সদস্য সংখ্যা বাড়ানোর দাবি ছিল বিসিবি’র। সংখ্যাটা ৩০ জন থেকে বেড়ে ৪১ জন হতে পারে। ক্যান্ডিতে প্রথম টেস্টের আগে শ্রীলঙ্কা ‘এ’ দলের আগে তিন দিনের প্রস্তুতি ম্যাচও পাবে টাইগাররা।

অবশ্য এনিয়ে শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয় কিংবা বিসিবি- কেউই এই প্রস্তাবনায় ‘হ্যাঁ’ বলেনি। তারপরও বরফ গলতে শুরু করেছে।

করোনাভাইরাস সংক্রমণ আটকাতে বেশ সতর্ক শ্রীলঙ্কা। প্রাণঘাতী এই ভাইরাস সংক্রমণের শুরু থেকেই দেশটিতে জারি করা হয়েছে কঠোর স্বাস্থ্যবিধি। এ অবস্থায় করোনার পরিবর্তিত পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করছে শ্রীলঙ্কা সেনাবাহিনী। বাংলাদেশের সফর নিয়ে এ কারণেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সেনাবাহিনীর সবুজ সংকেতও জরুরি।

বিসিবি সফর নিয়ে আপত্তি তোলার পর স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে শ্রীলঙ্কান বোর্ড। ক্রীড়ামন্ত্রী ও বোর্ড প্রেসিডেন্ট বৈঠক করেছেন দেশটির সেনাপ্রধানের সঙ্গে। শ্রীলঙ্কান ক্রিকেটের ভাইস প্রেসিডেন্ট রাভিন বিক্রমারত্নে এরইমধ্যে বলেছেন, ‘কোভিড-১৯ টাস্কফোর্সের সঙ্গে শ্রীলঙ্কা ক্রিকেটের ইতিবাচক বৈঠক হয়েছে। আমরা সবাই একমত- এই সফরটা হওয়া উচিত। অবশ্য চিকিৎসকদের পরামর্শও বিবেচনায় আনতে হবে।’

শ্রীলঙ্কায় বড় স্টেডিয়ামগুলোর পাশেই হোটেলও নেই। এর অর্থ কোয়ারেন্টিনে হোটেল বন্দী থাকতে হবে ক্রিকেটারদের। এটাই বড় ভাবনা বিসিবি’র। তবে শঙ্কা কাটলে ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল। ২৪ অক্টোবর তিন টেস্ট সিরিজের প্রথমটি শুরু করার কথা টাইগারদের।