ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে চলছে বিধানসভা নির্বাচন। মঙ্গলবার (৬ এপ্রিল) রাজ্যটিতে তৃতীয় দফার ভোটগ্রহণ হবে। এর আগেই নির্বাচনী কর্মকর্তাদের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ পাওয়া গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, যে ভোটকেন্দ্রে মোট ভোটারের সংখ্যা মাত্র ৯০ জন, সেখানে ভোট পড়েছে ১৮১টি। ভোটগ্রহণের হিসাবের এই চূড়ান্ত অনিয়মের খবর সামনে আসতেই নির্বাচন কমিশনকে কাঠগড়ায় তুলছে বিরোধীরা। কমিশনও সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছে। বরখাস্ত করা হয়েছে ওই বুথের ছয় পোলিং অফিসারকে।

এনডিটিভি জানায়, গত ১ এপ্রিল আসামের হাফলং আসনে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ হয়। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ওই আসনে ভোট পড়েছে ৭৪ শতাংশ। সমস্যা হলো, এই হাফলং আসনের অধীনে খোটলির একটি বুথে মোট ভোটার সংখ্যা মাত্র ৯০ জন। কিন্তু সেখানে ভোট পড়েছে ১৮১টি।

ওই বুথে দায়িত্ব পালন করা কর্মকর্তারা বলছেন, ভোটার তালিকা অনুযায়ী খোটলির ওই বুথে ভোটার সংখ্যা মাত্র ৯০ হলেও সেই তালিকা মানেননি গ্রামপ্রধান। তিনি পৃথক একটি তালিকা আনেন। সেই অনুযায়ী চলে ভোটগ্রহণ।

এই অভিযোগ প্রকাশ্যে আসতেই নির্বাচন কমিশনের তীব্র সমালোচনা করেন বিরোধীরা। কমিশন অবশ্য অভিযোগ পাওয়ার পর নড়েচড়ে বসেছে। ওই বুথের দায়িত্ব পালন করা ছয় পোলিং অফিসারকে বরখাস্ত করেছে। ওই আসনে পুনর্নির্বাচন হবে বলেও জানানো হয়েছে।