মিয়ানমারে নির্বাচিত সরকারকে হটাতে সেনা অভ্যুত্থানের নেতৃত্ব দেন সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিং অং হ্লাইং।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে হটিয়ে গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পরপরই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ফেডারেল রিজার্ভে রাখা ১০০ কোটি মার্কিন ডলার সরিয়ে ফেলার চেষ্টা করে মিয়ানমারের সামরিক জান্তা। তবে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ তা আটকে দেয় বলে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে।

এক মার্কিন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট তিনজন রয়টার্সকে বলেন, মিয়ানমারের ওই তহবিল এখন অবরুদ্ধ অবস্থায় রেখেছে নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ কর্তৃপক্ষ।

মিয়ানমারের কেন্দ্রীয় ব্যাংকের নামে গত ৪ ফেব্রুয়ারি পাঠানো ওই তহবিল স্থানান্তরের অনুরোধ প্রথমে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক আটকে দেয়। এরপর মার্কিন কর্মকর্তারাও ওই তহবিল স্থানান্তরের বিষয়টি অনুমোদন না দিয়ে আটকে রাখেন। পরে প্রেসিডেন্ট জো বাইডেন একটি নির্বাহী আদেশ জারি করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওই তহবিল স্থানান্তর থামানোর বৈধ এখতিয়ার দেন।

রয়টার্স জানিয়েছে, নিউইয়র্ক ফেড বা যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় মিয়ানমারের ওই অ্যাকাউন্টের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

রয়টার্স লিখেছে, মিয়ানমারের নেত্রী অং সান সু চিসহ নির্বাচিত সরকারের প্রতিনিধিদের গ্রেপ্তার করে সেনাবাহিনী রাষ্ট্রের নিয়ন্ত্রণ নেওয়ার পর আন্তর্জাতিক নিষেধাজ্ঞার ঝুঁকি কমিয়ে আনতেই নিউইয়র্ক ফেড থেকে টাকা সরিয়ে ফেলার চেষ্টা করে দেশটির সামরিক শাসকেরা। তবে এ বিষয়ে মিয়ানমারের সামরিক কর্তৃপক্ষ বা কেন্দ্রীয় ব্যাংকের কারো বক্তব্য জানতে পারেনি রয়টার্স।

সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে বিক্ষোভ দমাতে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর কঠোর অবস্থানের মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত অন্তত ৫৪ জন নিহত হয়েছেন বলে তথ্য দিয়েছে জাতিসংঘ। গ্রেপ্তার করা হয়েছে এক হাজার ৭০০ জনের বেশি মানুষকে, যাঁদের মধ্যে অন্তত ২৯ জন সাংবাদিকও আছেন।