পাঁচ বছর পর অনুষ্ঠিত হচ্ছে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সম্মেলন।

আসন্ন মহানগর সম্মেলনে সভাপতি পদে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের বিকল্প নেই। তবে, সাধারণ সম্পাদক পদে এক ডজন প্রার্থী। চাঁদাবাজ, দখলদার, যুদ্ধাপরাধী পরিবারের কাউকে নেতৃত্বে দেখতে চান না নেতাকর্মীরা।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের সবশেষ সম্মেলন হয় ২০১৪ সালে। এতে, খায়রুজ্জামান লিটন সভাপতি এবং ডাবলু সরকার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এই কমিটির মেয়াদ দু'বছর আগে শেষ হয়।

অন্যপ্রার্থী না থাকায় লিটনই এবার সভাপতি থাকছেন বলে ধারণা করা হচ্ছে। তবে সাধারণ সম্পাদক পদপ্রত্যাশী অনেকেই। প্রতিযোগিতায় বর্তমান সাধারণ সম্পাদক ডাবলু সরকার ছাড়াও আছেন- আহসানুল হক পিন্টু, নাইমুল হুদা রানা, আজিজুল আলম বেন্টু, হাবিবুর রহমান বাবু, শরিফুল ইসলাম বাবু, জোবায়ের আহমেদ রুবন, মোস্তাক হোসেন, রমজান আলী, শফিকুর রহমান বাদশা, নওশের আলী ও শফিকুজ্জামান শফিক।

সম্মেলন সামনে রেখে দিনরাত গণসংযোগে ব্যস্ত প্রার্থীরা, দিচ্ছেন সংগঠন শক্তিশালী করার প্রতিশ্রুতিও।

সাধারণ সম্পাদক পদ প্রত্যাশী এবং রাজশাহী মহানগর আওয়ামী লীগের বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক নাইমুল হুদা রানা জানান, সম্মেলনকে সামনে রেখে জনসংযোগ করছেন। এছাড়া, মহানগরের ৩৭টি সাংগঠনিক ওয়ার্ডের নেতাকর্মদের সাথে থাকার অনুরোধ জানিয়েছেন।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল আলম বেন্টু বলেন, 'দায়িত্ব পেলে সংগঠনকে আরও শক্তিশালী করার চেষ্টা করব।'

বিভিন্ন ফোরামে নিজেদের ত্যাগের কথা তুলে ধরছেন প্রার্থীরা। একইসঙ্গে দখলদার ও চাঁদাবাজমুক্ত নেতৃত্ব চান তারা। বর্তমান সাধারণ সম্পাদকের নামে বেশ কিছু অভিযোগ থাকলেও, আবারও নেতৃত্ব পেতে আশাবাদী তিনি।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ডাবলু সরকার তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের অস্বীকার করে বলেন, 'আমার সম্পর্কে সংখ্যালঘুদের জমি দখলের যে অভিযোগ উঠেছে এমন প্রমাণ কেউ দেখাতে পারে অথবা কেউ যদি এসে বলতে পারে এটা তার সম্পত্তি তাহলে আমি নিজের খরচে সম্পত্তি রেজিস্ট্রি করে দিব।'

এদিকে, বিভেদ এড়াতে সমঝোতায় নেতৃত্ব নির্বাচনে গুরুত্ব দেয়ার কথা জানালেন বর্তমান সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

রাজশাহীর ঐতিহাসিক মাদ্রাসা মাঠে ১লা মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া সম্মেলনে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।