রাজধানীর পুরানা পল্টনে ভাস্কর্যবিরোধী মিছিল বের করার চেষ্টা পণ্ড করে দিয়েছে পুলিশ। শুক্রবার জুমার নামাজ শেষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে থেকে ভাস্কর্যবিরোধী মিছিলের চেষ্টা করা হয়।  এ সময় ভাস্কর্যবিরোধী স্লোগান দেয়া শুরু করলে লাঠিচার্জ করে পুলিশ। এতে ছত্রভঙ্গ হয়ে যায় মিছিল।

এদিন বায়তুল মোকাররম-পল্টন-কাকরাইল এলাকায় জুমার নামাজের আগে থেকেই বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা ছিল। মিছিলটি বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে পল্টনের দিকে যাওয়ার সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

মতিঝিল জোনের এডিসি এনামুল হক মিঠু জানান, পূর্ব অনুমতি ছাড়া সব প্রকার সভা-সমাবেশ নিষিদ্ধ। আজ (শুক্রবার) মিছিলের ব্যাপারে আমরা আগে থেকেই সতর্ক ছিলাম। হঠাৎ করে একদল মুসল্লি নামাজ শেষে বায়তুল মোকাররম থেকে মিছিল বের করলে তাদের ছত্রভঙ্গ করা হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম স্বাক্ষরিত বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুমতি ছাড়া মিছিল, সভা-সমাবেশসহ কোনো কর্মসূচি গ্রহণ করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে- ঢাকা মেট্রোপলিটন এলাকায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়েই বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় সংগঠন সভা, সমাবেশ, গণজমায়েতের কর্মসূচির ঘোষণা দেয়া হচ্ছে। এসব কর্মসূচি পালন করতে রাস্তায় নানা প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় যান ও জন চলাচলে বিঘ্ন ঘটছে।