নাটোরের লালপুর উপজেলায় গঠনতন্ত্র বহির্ভূত উপায়ে ইউনিয়নের কমিটি গঠন করার অভিযোগে সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুলসহ ছয় নেতার বিরুদ্ধে আদালতে মামলা করেছেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি আফতাব হোসেন ঝুলফু।

মামলা দায়েরের পর নাটোর লালপুর সহকারী বিচারক মাহাবুব আলম অভিযুক্তদের সাতদিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক বাদীর আইনজীবী অ্যাডভোকেট প্রসাদ কুমার তালুকদার।

এ মামলার অপর বিবাদীরা হলেন, লালপুর উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি এসকেন্দার মির্জা, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম কাউসার, মাহমুদুল হক মুকুল, আলাউদ্দীন আলাল ও সাংগঠনিক সম্পাদক খায়রুল বাশার ভাদু।

মামলার বাদী জানান, স্থানীয় সংসদ সদস্য এখতিয়ার বহির্ভূতভাবে উপজেলায় নিজের অনুসারীদের নিয়ে ইউনিয়ন আওয়ামী লীগের কমিটি গঠন করছেন, যা দলের গঠনতন্ত্র বহির্ভূত। এতে করে উপজেলার নেতা-কর্মীদের মধ্যে অসন্তোষ দেখা দিচ্ছে।

গত ২১ জানুয়ারি উপজেলার শেখচিলান সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ১৪৪ ধারার মধ্যেই আওয়ামী লীগের এক পক্ষের কাউন্সিলে উপস্থিত হয়ে কমিটি ঘোষণা করেন শহিদুল ইসলাম বকুল এমপি। এর প্রেক্ষিতে ২৩ ফেব্রুয়ারি আদালতে হাজির হয়ে ছয়জনকে আসামি করে মামলা দায়ের করেন ঝুলফু।

এ বিষয়ে কথা বলার জন্য এমপি শহিদুল ইসলামের মোবাইল করা হলেও তিনি ধরেননি। তবে এ বিষয়ে সাংসদের সমর্থক ও এ মামলার অন্যতম আসামি লালপুর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আইনজীবী আলাউদ্দিন আলাল জানান, তারা মামলার বিষয়ে কিছুই জানেন না। আদালতের নোটিশ পেলে তারা জবাব দেবেন।

তিনি আরও জানান, মামলার বাদীপক্ষ সম্মেলন আহ্বান না করে অন্যায়ভাবে পুরোনো কমিটি নবায়ন করছে।  বিষয়টি তারা আদালতের কাছে তুলে ধরবেন।