বাংলাদেশে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন বাবলু আজ সকালে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার বয়স হয়েছিল ৬৬ বছর।

সেপ্টেম্বর মাসের শুরু থেকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন মি. বাবলু। কয়েকদিন আগে শরীরের অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়।

গত বছরের জুলাই মাসে তিনি দ্বিতীয় দফায় জাতীয় পার্টির মহাসচিবের দায়িত্ব পান। এর আগে ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত হুসেইন মোহাম্মদ এরশাদ দলটির চেয়ারম্যান থাকার সময় তিনি প্রথমবার মহসচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

জিয়াউদ্দিন বাবলু সাবেক রাষ্ট্রপতি ও সেনাশাসক হুসেইন মোহাম্মদ এরশাদের শাসনামলে একাধিক মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন।

১৯৮৫ থেকে ১৯৯০ পর্যন্ত জিয়াউদ্দিন বাবলু শিক্ষা প্রতিমন্ত্রী, পোর্ট ও শিপিং প্রতিমন্ত্রী, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রীসহ বিভিন্ন সরকারি দায়িত্ব পালন করেছেন।

আশির দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ, ডাকসু'র সাধারণ সম্পাদক ছিলেন মি. বাবলু। সেসময় দায়িত্ব পালন করেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবেও।

রাজনৈতিক জীবনে দুইবার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন এই রাজনীতিবিদ। ১৯৮৮ সালে প্রথমবার চট্টগ্রাম-৭ আসন থেকে এবং ২০১৪ সালে দ্বিতীয়বার চট্টগ্রাম -৯ আসন থেকে সাংসদ নির্বাচিত হন তিনি।

২০১৩ থেকে ২০১৪ পর্যন্ত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একজন উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।