সৌদি আরবের টিভি চ্যানেল আল-আরাবিয়া জানিয়েছে, ইয়েমেনের রাজধানী সানার বিমানবন্দরকে সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করছে হাউছিরা। সোমবার আল-আরাবিয়া কর্তৃক প্রকাশিত এক ভিডিও ক্লিপে দেখা গেছে, ইরান সমর্থিত হাউছি সেনারা সানার বিমানবন্দরকে সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করছে এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করছে। 

আল-আরাবিয়া টিভি চ্যানেল বলেছে, ওই ভিডিও ক্লিপে দেখা গেছে যে কিভাবে হাউছি যোদ্ধারা বিমানবন্দরের হ্যাঙ্গারকে (বিমান রাখার স্থান) সামরিক ঘাঁটিতে পরিণত করেছে। বিদেশী গবেষকদের পরামর্শ অনুসারে এ বিমানবন্দরে বিভিন্ন ক্ষেপণাস্ত্র তৈরি করা হচ্ছে।

এছাড়া হাউছিরা বিভিন্ন আকাশ প্রতিরক্ষা বিষয়ক পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে এ সানা বিমানবন্দরে। সানা বিমানবন্দরে জাতিসঙ্ঘের বিভিন্ন বিমানের অবতরণ ও উড্ডয়নের সময় হাউছিরা তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার কার্যকারিতা ও সক্ষমতার বিষয়ে নিশ্চিত হয়। তারা চলমান বিমানকে টার্গেট হিসেবে কল্পনা করে এবং তা কিভাবে ধ্বংস করা হবে তার পরীক্ষা-নিরীক্ষা চালায়।

সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল তুর্কি আল মালিকির বরাত দিয়ে আল-আরাবিয়া টিভি চ্যানেল এসব তথ্য প্রকাশ করেছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর