ইউরোপিয়ান ওমেন ইন কন্সট্রাকশন এন্ড ইঞ্জিনিয়ারিং (WICEAWARDS) এ্যাওয়ার্ড অনুষ্ঠানে সেরা নারী সিভিল ইঞ্জিনিয়ার ক্যাটাগরিতে এ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশী কন্যা সোনিয়া হাসান।

এ বিষয়ে সোনিয়া হাসান বলেন, ভাবতে খুবই ভালো লাগছে একজন বাংলাদেশি সন্তান লন্ডনে এসে সেরা নারী ইঞ্জিনিয়ার এ্যাওয়ার্ড পাচ্ছি। এছাড়া যেখানে এশিয়ার মধ্যে আমিই প্রথম সেরা নারী ইঞ্জিনিয়ার এ্যাওয়ার্ড অর্জন করতে পারছি এমন সাফল্যে আমার পরিবারও খুব আনন্দিত। এটা নিঃসন্দেহে আমার জন্য এবং আমার দেশের জন্য অত্যন্ত গৌরবের বিষয়।

ইঞ্জিনিয়ার আবুল কাসেম ও মাহমুদা বিলকিসের মেধাবী চার সন্তানের মধ্যে সোনিয়া হাসান তৃতীয়। এছাড়াও সোনিয়া হাসানের বড়বোন স্থপতি, মেঝো বোন চিকিৎসক ও ছোট ভাই সফটওয়্যার ইঞ্জিনিয়ার।

শিক্ষা জীবনে সোনিয়া হাসান রাজধানীর ভিকারুন্নেসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(কুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে (২০০৪ ব্যাচ) অধ্যয়ন করেন। তিনি স্নাতক শেষ করে ২০০৯ সালে তার ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার শুরু করেন।

এরপর তিনি প্রায় ৫ বছর বাংলাদেশে হোল সিম সিমেন্ট কোম্পানিতে কর্মরত ছিলেন এবং একই সাথে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ও পরিবেশগত প্রকৌশল বিষয়ে স্নাতকোত্তর অর্জন করেছেন।

২০১৪ সালে তিনি তার স্বামী ড. ইফতেখার জামানের সাথে যুক্তরাজ্যে চলে যান। তারপর থেকে সোনিয়া যুক্তরাজ্যের বিভিন্ন নির্মাণ সংস্থায় কাজ করেছেন। বর্তমানে তিনি hs2 (হাইস্পিড2) প্রকল্পের গুণমান পরিচালক হিসাবে ফেরোভিয়াল কনস্ট্রাকশনে কাজ করছেন ।